নিয়ম হল, কেন্দ্রীয় বাহিনীর জন্য কমিশনকে চিঠি লিখবে রাজ্য। এর জন্য রাজ্যকে কোনও টাকা খরচ করতে হবে না

WB Panchayat Polls 2023: 'স্পর্শকাতর' জেলাগুলিতে অবিলম্বে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ হাইকোর্টেরফাইল ছবি
কলকাতা: পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নেওয়া হোক, ভোটের দিন ঘোষণার পর থেকেই এই দাবিতে সরব হয়েছিল বিরোধীরা। এই আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করা হয়েছিল। মঙ্গলবার আদালত নির্দেশ দিয়েছে, স্পর্শকাতর জেলাগুলিতে অবিলম্বে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। এছাড়া অন্য কোথায়ও কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন কি না, তা কমিশনকে জানাতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। বীরভূম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনাপুর, জলপাইগুড়ি ও হুগলি- এই জেলগুলির কথা মামলায় উল্লেখ করেছিলেন মামলাকারীরা।


হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের নির্দেশ, এই সাত জেলার বাইরে যেখানে রাজ্যের বাহিনী অপ্রতুল থাকবে, সেখানে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে পারে রাজ্য। নিয়ম হল, কেন্দ্রীয় বাহিনীর জন্য কমিশনকে চিঠি লিখবে রাজ্য। এর জন্য রাজ্যকে কোনও টাকা খরচ করতে হবে না।

২০১৮-র পঞ্চায়েত নির্বাচন ঘিরে সন্ত্রাসের অভিযোগ উঠেছিল। সে কথা মাথায় রেখেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী থেকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী, প্রত্যেকেই কেন্দ্রীয় বাহিনীর দাবি তুলেছেন। অন্যদিকে, সংগ্রামী যৌথ মঞ্চ অর্থাৎ যে সরকারি কর্মী সংগঠনগুলি ডিএ-র দাবিতে গত কয়েকমাস ধরে বিক্ষোভ দেখাচ্ছে, তারাও একই দাবি জানিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল।


মঙ্গলবার হাইকোর্টের রায়ে আরও বলা হয়েছে, পোলিং অফিসারের নিরাপত্তা নিশ্চিত করতে হবে কমিশনকে। পাশাপাশি, সব ভোটগ্রহণ কেন্দ্রে সিসিটিভি রাখার নির্দেশ দেওয়া হয়েছে, যেখানে সেটা সম্ভব হবে না, সেখানে লাইভ স্ট্রিমিং বা ভিডিয়োগ্রাফি করতে হবে।

রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা জানিয়েছেন, এখনও পর্যন্ত কমিশনের তরফে কোনও স্পর্শকাতর এলাকা চিহ্নিত করা হয়নি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours