আজকাল ক্যানসারে আক্রান্তের হার বেড়েছে। আর এতে শারীরীক যন্ত্রণার পাশাপাশি মানসিক যন্ত্রণাও থাকে। ফলে শরীরের ডিটক্সিফিকেশন প্রয়োজন। শরীর থেকে অতিরিক্ত পরিমাণ টক্সিন বেরিয়ে গেলে শরীর সুস্থ থাকে, ক্যানসারের ঝুঁকি কমে

Lemon For Health: রোজ গরম ভাতে পাতিলেবু মেখে খেলে ক্যানসার- রক্তচাপ ঠেকাতে পারবেন অনায়াসেইকেন গরম ভাতে লেবু খাবেন
গরম ভাত, ডাল, পাতিলেবু আর সামান্য ঘি- এমন অমৃত সমান খাবারের কাছে পোলাও বিরিয়ানি নেহাতই ছেলেমানুষ। তেমনই গরম ভাতে লেবু আর মাংসের ঝোল দিয়ে মেখে খাবার স্বাদটাই আলাদা। পাতিলেবু আমাদের Life Saviour। রোজ পাতে থাকলেই একাধিক সমস্যার সমাধান হয়ে যাবে। সেই সঙ্গে ভাল থাকবে শরীরও। পাতিলেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। এই গরমের দিনে লেবু-চিনি দিয়ে শরবত খেতে যেমন ভাল লাগে তেমনই পান্তাভাতে একটু লেবুর রস মেশালে নেহাৎ মন্দ লাগে না। পাতিলেবু হল ভিটামিন খনিজর ভান্ডার। এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভিনয়েড এসব রয়েছে ভরে ভরে। যার ফলে অনেক সমস্যা অনায়াসে সারিয়ে তুলতে পারে।


গবেষণায় দেখা গিয়েছে, এই ফলে রয়েছে কার্ব, ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সেলেনিয়াম, ভিটামিন সি, ফোলেট, কোলিন, ভিটামিন, লিউটিন ও জিয়াজ্যানথিনের মতো উপকারী উপাদান। আর এই সকল উপাদানই শরীর সুস্থ রাখার কাজে অত্যন্ত কার্যকরী ভূমিকা নেয়। তাই নিয়মিত পাতিলেবু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

রক্তনালীতে যদি ঠিকমতো রক্তপ্রবাহ না হয় কিংবা ফ্যাট জমা হয় তাহলে সেখান থেকে স্ট্রোক হতে পারে। পাতিলেবু এই স্ট্রোকের সম্ভাবনা কমিয়ে দেয়। রোজ যদি একটা করে পাতিলেবু খাওয়া যায় তাহলে খুবই ভাল।


রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে পাতিলেবুর গুণে। রক্তচাপের সমস্যা এখন বাড়িতে বাড়িতে। অতিরিক্ত রক্তচাপ থেকে হার্ট, কিডনি, চোখের উপর চাপ পড়ে। অনেক সময় চোখের শিরাও ছিঁড়ে যায়। পাতিলেবুতে পটাশিয়াম থাকে যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

আজকাল ক্যানসারে আক্রান্তের হার বেড়েছে। আর এতে শারীরীক যন্ত্রণার পাশাপাশি মানসিক যন্ত্রণাও থাকে। ফলে শরীরের ডিটক্সিফিকেশন প্রয়োজন। শরীর থেকে অতিরিক্ত পরিমাণ টক্সিন বেরিয়ে গেলে শরীর সুস্থ থাকে, ক্যানসারের ঝুঁকি কমে। তাই ক্যানসার আক্রান্তরাও রোজ একটা করে লেবু খান।

অ্যাজমা, অ্যালার্জির সমস্যা আগের চাইতে অনেকখানি বেড়েছে। অ্যাজমা থাকলেই শ্বাসকষ্টের মতো সমস্যা হচ্ছে। তখন ইনহেলার ছাড়া আর কোনও গতি থাকে না। আর তাই অ্যাজমা ঠেকাতে নিয়ম করে লেবু খান। রোজ একটা করে পাতিলেবু খেলে অনেক উপকার পাবেন। এই উপকারিতা গুণে গুণে শেষ করতে পারবেন না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours