তিনি বলেন, "হাসপাতালই হোক বা হোটেল, কিংবা রিসার্চ ল্যাব, গ্যাস স্টেশন থেকে লজিস্টিক কেন্দ্র, ম্যানেজমেন্ট ও তথ্য প্রযুক্তি কেন্দ্র, সব জায়গাতেই বর্তমানে ভারতীয়রা রয়েছে। এমনকী হোয়াইট হাউসেও অনেক ভারতীয় আছেন।"


 ভিডিয়ো: 'নাটু নাটুর' তালে আমেরিকানদের নাচিয়ে ছাড়লেন মোদীমোদী-বাইডেনের বন্ধুত্ব। ছবি:PTI
ওয়াশিংটন: দীর্ঘ অপেক্ষার পর ভারতের ঝুলিতে ফের এসেছে অস্কার(Oscar)। তাও আবার একটা নয়, দুটো। স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ ও ‘আরআরআর’ (RRR) সিনেমার ‘নাটু নাটু’ (Naatu Naatu) গান এনে দিয়েছে অস্কার পুরস্কার। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(PM Narendra Modi)-র মুখেও শোনা গেল সেই ‘নাটু নাটু’র কথা। মার্কিন স্টেট সফরে গিয়ে বৃহস্পতিবার দুই দেশের মধ্যে মজবুত সম্পর্ককে তুলে ধরতেই অস্কারজয়ী এই গানের উল্লেখ করলেন। প্রধানমন্ত্রী মোদী বললেন, “প্রত্যেকটা দিন ভারত ও আমেরিকার মানুষ একে অপরকে আরও ভালভাবে চিনতে, বুঝতে শিখছেন।”


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আয়োজিত স্টেট ডিনারেই গতকাল যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাইডেনকে পাশে নিয়েই প্রধানমন্ত্রী মোদী যে বক্তব্য রাখেন, তাতে যেমন স্পাইডারম্যানের উল্লেখ ছিল, তেমনই আবার দক্ষিণী পরিচালক এসএস রাজামৌলির ‘আরআরআর’ সিনেমার গান ‘নাটু নাটু’-র কথাও শোনা গেল।


প্রধানমন্ত্রী মোদী বলেন, “যত দিন পার হচ্ছে, ভারতীয় ও আমেরিকানরা একে অপরকে আরও ভালভাবে চিনতে-জানতে শিখছেন। ভারতের বাচ্চারা হ্যালোউইনে স্পাইডারম্যান সাজছে, এদিকে আমেরিকার যুব সমাজও ‘নাটু নাটু’-র সুরে নাচছে“।প্রধানমন্ত্রীর এই কথা শুনেই হাসির রোল ওঠে অতিথিদের মধ্যে।


প্রধানমন্ত্রী মোদী ভারতীয়-আমেরিকানদেরও সাধুবাদ জানান, দেশ ছেড়ে এত দূর আসা এবং সমাজিক ও অর্থনীতিকে মজবুত করতে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, তার জন্য। তিনি বলেন, “হাসপাতালই হোক বা হোটেল, কিংবা রিসার্চ ল্যাব, গ্যাস স্টেশন থেকে লজিস্টিক কেন্দ্র, ম্যানেজমেন্ট ও তথ্য প্রযুক্তি কেন্দ্র, সব জায়গাতেই বর্তমানে ভারতীয়রা রয়েছে। এমনকী হোয়াইট হাউসেও অনেক ভারতীয় আছেন।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই তিনদিনের মার্কিন সফরকে অত্য়ন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। একদিকে যেখানে খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাঁকে স্টেট ডিনারে আমন্ত্রণ জানিয়েছিলেন, তেমনই প্রধানমন্ত্রী মোদীই একমাত্র ভারতীয় প্রধানমন্ত্রী যিনি দুইবার মার্কিন কংগ্রেসে বক্তব্য় রাখার সুযোগ পেলেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours