পশ্চিমের শুষ্ক হাওয়া গ্রাস করেছে প্রায় গোটা বাংলাকে। সকাল ১১টা থেকে বিকেল ৪টে নিতান্ত প্রয়োজন ছাড়া রোদে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। চৈত্রের সঙ্গে এই তাপপ্রবাহের ফারাক আছে। সে বার শুষ্ক তাপপ্রবাহ ছিল। এবার প্রাক বর্ষা জলীয় বাষ্প পরিপূর্ণ তাপপ্রবাহ।

Weather Forecast: মিলবে না স্বস্তি! অস্বস্তিকর গরমে আগামী এক সপ্তাহ নাজেহাল হবে বঙ্গবাসীপ্রতীকী ছবি



কলকাতা: ফের তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই আগামী কয়েক দিন তাপমাত্রা বাড়বে। ১ থেকে ৭ জুন পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় ভেদে সর্বোচ্চ তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বাড়তে চলেছে বলে আবহওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। শুক্রবারও তাপপ্রবাহের কবলে থাকবে বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর। বেলা বাড়তেই দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে অস্বস্তি বাড়বে। টেকনিক্যালি তাপপ্রবাহ ঘোষণা না হলেও তাপপ্রবাহের সমান কষ্ট অনুভূত হবে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, মুর্শিদাবাদ, নদীয়া, হাওড়া, হুগলি এবং কলকাতায়। তাপমাত্রা বাড়তে বাড়তে ৬ ও ৭ জুন অবস্থা চরমে উঠবে বলে সতর্কবার্তা হাওয়া অফিসের।


পশ্চিমের শুষ্ক হাওয়া গ্রাস করেছে প্রায় গোটা বাংলাকে। সকাল ১১টা থেকে বিকেল ৪টে নিতান্ত প্রয়োজন ছাড়া রোদে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। চৈত্রের সঙ্গে এই তাপপ্রবাহের ফারাক আছে। সে বার শুষ্ক তাপপ্রবাহ ছিল। এবার প্রাক বর্ষা জলীয় বাষ্প পরিপূর্ণ তাপপ্রবাহ। এবার পশ্চিমাঞ্চলের জেলা ছাড়া রাজ্যের বাকি অংশে আর্দ্র এবং খুব উষ্ণ গরম। ৩ ও ৪ জুন দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের উপকূল অঞ্চলে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও স্বস্তি আনতে ব্যর্থ হবে এই সামান্য বৃষ্টি। দিনের বেলা তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে রাতের অর্থাৎ ন্যূনতম তাপমাত্রাও। ফলে বঙ্গবাসীর কাছে স্বস্তির কোনও অবকাশ থাকছে না।


কলকাতায় বৃহস্পতিবার দিনের তাপমাত্রা প্রায় ৩৯ ডিগ্রি ছাড়িয়েছিল। খাতায় কলমে তাপপ্রবাহের কবলে না পড়লেও সারাদিনই অস্বস্তিকর গরম ছিল কলকাতায়। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল প্রায় ৯০ শতাংশ। আগামী কয়েক দিন মহানগরীতেও গরমের জেরে অস্বস্তি বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours