উত্তরবঙ্গ কাপ নিয়ে শিলিগুড়ির মেয়র গৌতম দেবকে বিশেষ প্রস্তাব দেওয়া হয়েছে ইস্টবেঙ্গলের তরফে। উত্তরবঙ্গের ৮টি জেলা থেকে মিলিত একাদশ, ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মহমেডান স্পোর্টিংয়ের রিজার্ভ দলও অংশ নিক।

East Bengal : ক্রাউড ফান্ডিংয়ে ব্যাপক সাড়া, শক্তিশালী দল গড়তে পারবে ইস্টবেঙ্গল?
Image Credit Source: Twitter
কলকাতা : আইএসএলে অনেকটা সময় হয়ে গেল ইস্টবেঙ্গলের। যদিও সাফল্য মিলছে না কিছুতেই। গত মরসুমেও ইনভেস্টর সমস্যায় পড়েছিল লাল-হলুদ। শেষ মুহূর্তে ইনভেস্টর পাওয়া যায়। তড়িঘড়ি দল তৈরি হয়। অন্যান্য ফ্র্যাঞ্চাইজিগুলি ততদিনে দল গুছিয়ে নিয়েছে। ফলে বেশির ভাগ পছন্দের ফুটবলারকেই পায়নি ইস্টবেঙ্গল। শুধুমাত্র এটাই সমস্যা ছিল তা নয়। ক্লাবও বারবার বলে এসেছে, বাজেটের কথা। ইনভেস্টরের তরফে যে টাকা খরচ করা হচ্ছিল, তা দিয়ে শক্তিশালী দল গড়া কঠিন, এমন তথ্যও উঠে এসেছে। এ বার অনেক আগে ভাগেই দল গোছানোর দিকে মন দিয়েছে ইস্টবেঙ্গল। ইনভেস্টরদের থেকে যা অর্থ আসছে, পাশাপাশি বিভিন্ন স্পনসরদের থেকেও আর্থিক সহযোগিতা আশা করেছিল ইস্টবেঙ্গল। পাশাপাশি উদ্যোগ নেওয়া হয় ক্রাউড ফান্ডিংয়েরও। কিছু ক্ষেত্রে তীক্ত অভিজ্ঞতা হলেও এই পন্থায় সাড়া মিলছে। প্রশ্ন, এ বার কতটা শক্তিশালী দল গড়তে পারবে ইস্টবেঙ্গল। বিস্তারিত রইল এর এই প্রতিবেদনে।


ক্রাউড ফাউন্ডিং। বিশ্ব ফুটবলে বিষয়টি নতুন নয়। ভারতবর্ষে যদিও খুব একটা পরিচিত নয়। দেশের ফুটবল যেমন বাংলা বারবার পথ দেখায়, এ ক্ষেত্রেও বাংলাি পথ দেখিয়েছে। ইউনাইটেড স্পোর্টস প্রথম এই উদ্যোগ নিয়েছিল। তাতা ব্যাপক সাড় মিলেছিল। ইউনাউটেড স্পোর্টসের তরফে নবাব ভট্টাচার্য বলছেন, ‘আমাদের চাহিদা কম ছিল। তবে দারুণ সাড়া পেয়েছি। প্রত্যাশার চেয়ে বেশি মানুষ এগিয়ে এসেছিল।’ তথাকথিত বড় ক্লাবগুলির মধ্যে ইস্টবেঙ্গলই অবশ্য প্রথম যাঁরা ক্রাউড ফাউন্ডিংয়ের সাহায্য নেওয়ার পরিকল্পনা করেছে। বিশ্ব ফুটবলে এমন অনেক উদাহরণ রয়েছে। ইংল্যান্ডের দ্বিতীয় ডিভিশনের ক্লাব আর্থিক সমস্যায় ভুগছিল। সে সময় ক্রাউড ফান্ডিংয়ের সাহায্যেই ঘুরে দাঁড়িয়েছিল তারা।

ইস্টবেঙ্গলের এই উদ্যোগে অবশ্য শুরুর দিকে কিছু খারাপ অভিজ্ঞতাও হয়েছে। অনেকে এক-দু টাকা পাঠিয়ে বিদ্রুপ করেছিলেন। কিন্তু সময়ের সঙ্গে ব্যাপক সাড়া মিলছে। বুধবার ইস্টবেঙ্গলের তরফে জানানো হয়, ক্লাবের কর্মসমিতির সভায় কর্মসমিতির সদস্যরা মিলিত ভাবে ১২ লক্ষ টাকা ক্লাবের ‘ক্রাউডফান্ডিং’ প্রকল্পে তুলে দিয়েছেন এবং আগামী ১ বছর ধরে আরও অর্থ উক্ত প্রকল্পে দেওয়ার কথা বলেছেন।


অন্য দিকে, উত্তরবঙ্গ কাপ নিয়ে শিলিগুড়ির মেয়র গৌতম দেবকে বিশেষ প্রস্তাব দেওয়া হয়েছে ইস্টবেঙ্গলের তরফে। সেখানে যে প্রস্তাব দেওয়া হয়েছে-টুর্নামেন্টে ১২টি দল হোক। উত্তরবঙ্গের ৮টি জেলা থেকে মিলিত একাদশ, ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মহমেডান স্পোর্টিংয়ের রিজার্ভ দলও অংশ নিক। এর ফলে উত্তরবঙ্গ থেকে প্রচুর প্রতিবাবান ফুটবলারকে চিহ্নিত করা যাবে বলে মনে করে ইস্টবেঙ্গল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours