জুন মাসে শ্রীনগরে এমন গরম একেবারে নতুন নয়। ১৯৭৮ সালে ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল শ্রীনগরের তাপমাত্রা। একদিন নয়, ওই বছর জুনের শেষ পাঁচ দিন শ্রীনগরের তাপমাত্রা ৩৬ ডিগ্রির উপরে ছিল।

Hot Weather in J&K: ভূস্বর্গ ভয়ঙ্কর! কলকাতার চেয়েও বেশি গরম শ্রীনগরেগরমে হাঁসফাঁস করছে উপত্যকাবাসী। ছবি:PTI
কমলেশ চৌধুরী: উত্তপ্ত কাশ্মীর (Kashmir)! না, জঙ্গি হামলায় নয়, প্রবল গরমের হানা উপত্যকায়। মে মাসে গরমের দাপটে শিরোনামে জায়গা করে নিয়েছিল দার্জিলিং, কালিম্পং। জুনে অস্বস্তির দহন শ্রীনগর, পহেলগাম, এমনকী গুলমার্গেও।


ভূস্বর্গে কেমন গরম?
তিলোত্তমার সঙ্গে তুলনা টানলে বোঝানো সহজ হবে। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনগরের তাপমাত্রা রেকর্ড হয়েছে তার চেয়েও বেশি, ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। এই সময় শ্রীনগরের তাপমাত্রা থাকার কথা ২৯ ডিগ্রির আশপাশে। কাজিগুন্দের তাপমাত্রা পৌঁছেছে ৩৪.৬ ডিগ্রিতে, স্বাভাবিকের চেয়ে সাত ডিগ্রি বেশি। গরম থেকে রেহাই নেই গুলমার্গ বা পহেলগামেরও। মাসখানেক আগেও এই দুই টুরিস্ট ডেস্টিনেশনে তুষারপাত হয়েছে। এখন গরমের বাড়াবাড়ি! গুলমার্গে তাপমাত্রা পৌঁছেছে ২৬ ডিগ্রি সেলসিয়াসে, স্বাভাবিকের চেয়ে ৬ ডিগ্রি বেশি। পহেলগামে তাপমাত্রা ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস।

জুন মাসে শ্রীনগরে এমন গরম একেবারে নতুন নয়। ১৯৭৮ সালে ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল শ্রীনগরের তাপমাত্রা। একদিন নয়, ওই বছর জুনের শেষ পাঁচ দিন শ্রীনগরের তাপমাত্রা ৩৬ ডিগ্রির উপরে ছিল। তবে বৃহস্পতিবার ২০১৮ সালের পর জুনের উষ্ণতম দিন কাটাল শ্রীনগর। গুলমার্গের গরমও অভূতপূর্ব নয়। ১৯৮৮ সালে ২৬ জুন ২৮.৪ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল গুলমার্গের তাপমাত্রা। তবে এটাও ঠিক, ২০১৪ সালের পর এই প্রথম ২৬ ডিগ্রিতে পৌঁছল গুলমার্গের পারদ।

কেন এত গরম?
আবহবিদরা বলছেন, মে মাসের পর হঠাৎ করেই বৃষ্টি কমে গিয়েছে। জুনে শ্রীনগরে বৃষ্টি হয়েছে মাত্র ০.৬ মিলিমিটার। স্বাভাবিকের চেয়ে ৯১% কম। বৃষ্টি নেই, আকাশ ঝকঝকে। ছড়ি ঘোরাচ্ছে রোদ। সবমিলিয়ে ঊর্ধ্বমুখী পারদ।

মে মাসের শেষে ঠিক এই দশাই হয়েছিল দার্জিলিংয়ের। টানা বেশ কয়েক দিন ২৫ ডিগ্রির উপর উঠে যায় পারদ। মে মাসের সব রেকর্ড ভেঙে শৈলশহরের তাপমাত্রা পৌঁছে যায় ২৫.৪ ডিগ্রি সেলসিয়াসে। গরমের ঠেলায় পাহাড়ে ফ্যান চালানোর ছবি ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। নাছোড় গরম যে পাহাড়কেও ছাড়ছে না, দার্জিলিংয়ের পর শ্রীনগর-গুলমার্গ যেন সেটাই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল!
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours