ক্রিকেট বিশ্বে চোকার্স তকমাটা জড়িয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে। আইসিসি আয়োজিত টুর্নামেন্টের মঞ্চ থেকে বারবার খালি হাতে ফেরত আসার জন্য এই তকমা জুটেছে তাদের।

WTC Final 2023 : ক্রিকেট বিশ্বের নতুন চোকার্স ভারত? গত দশবছরে আইসিসি টুর্নামেন্টে ব্যর্থতার খতিয়ান
Image Credit Source: Twitter
কলকাতা: আরও একবার খালি হাতে ফেরা। প্রত্যাশা জাগিয়েও একরাশ হতাশা নিয়ে ফিরতে হল ভারতীয় দলকে। এ দৃশ্য নতুন নয়। গত দশবছর ধরে বারবার আইসিসি ইভেন্টের ফাইনাল, সেমিফাইনালের মঞ্চ থেকে খালি হাতে ফিরতে হয়েছে ভারতকে। ২০২১-২৩ বিশ্ব টেস্ট চ্যাম্পয়নশিপ ফাইনাল (WTC Final 2023) সেই ব্যর্থতার তালিকাকে আরও একটু দীর্ঘায়িত করল। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের উদ্বোধনী সংস্করণের ফাইনালে পা রেখেছিল ভারতীয় দল। সে বার নিউজিল্যান্ডের কাছে হারের ক্ষত নিয়ে ফিরতে হয়েছিল। এ বারও তার অন্যথা হল না। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। ওভালের দ্য আল্টিমেট টেস্টের প্রথম দু’দিন ম্যাচ ঝুঁকেছিল অস্ট্রেলিয়ার দিকে। তৃতীয় দিন থেকে খানিকটা হলেও লড়াইয়ে ফেরে ভারত। যদিও সামনে ছিল ৪৪৪ রানের বিশাল লক্ষ্যমাত্রা। চতুর্থ দিনে ব্যাটে বলে ভারতের পারফরম্যান্স আশা জাগিয়ে তুলেছিল। অসম্ভবকে সম্ভব করা তো দূরঅস্ত, রবিবার পঞ্চম দিনে লাঞ্চের আগেই শেষ হয়ে গিয়েছে ভারতের ইনিংস। টানা দ্বিতীয় বার টেস্টে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার দোরগোড়া থেকে ফিরতে হয়েছে ভারতকে। বিস্তারিত রইল TV9 Bangla Sports-র এই প্রতিবেদনে।


ক্রিকেট বিশ্বে চোকার্স তকমাটা জড়িয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে। আইসিসি আয়োজিত টুর্নামেন্টের মঞ্চ থেকে বারবার খালি হাতে ফেরত আসার জন্য এই তকমা জুটেছে তাদের। সেই তকমা দক্ষিণ আফ্রিকার পাশাপাশি এখন ভারতেরও দখলে। গত দশ বছর ধরে আইসিসি টুর্নামেন্টের ফাইনাল, সেমিফাইনাল থেকে হতাশা ছাড়া আর কিছুই জোটেনি ভারতের। শেষবার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়। এরপর ২০১৪ সালে বিশ্বকাপ ফাইনালে হারতে হয় শ্রীলঙ্কার কাছে। তারপর থেকে আইসিসি ইভেন্টে ভারতের ব্যর্থতা চলছে তো চলছেই। গোটা টুর্নামেন্ট জুড়ে দাপট দেখানোর পর নকআউটে এসে ছন্দ হারাচ্ছে ভারত। তাতে অধিনায়ক বিরাট কোহলি হোক বা রোহিত শর্মা। ২০১৩-র পর থেকে এই নিয়ে চার বার আইসিসি ইভেন্টের ফাইনাল থেকে খালি হাতে ফিরতে হল ভারতকে। বড় মঞ্চের শেষ পর্যায়ে গিয়ে বার বার স্বপ্নভঙ্গ হার ভারতকে ঠেলে দিচ্ছে চোকার্স তকমার দিকে।

গত দশ বছরে আইসিসি টুর্নামেন্টে ভারতের পারফরম্যান্স


২০১৪ টি-২০ বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে হার
২০১৫ ওডিআই বিশ্বকাপ সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হার
২০১৬ টি-২০ বিশ্বকাপ সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হার
২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে হার
২০১৯ ওডিআই বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হার
২০২১ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হার
২০২২ টি-২০ বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে হার
২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হার
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours