ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা বরাবর স্বপ্ন দেখেন অ্যাসেজে খেলার। এই অ্যাসেজে তো ভারতীয় ক্রিকেটারদের খেলার কথা নয়। কিন্তু এখানও বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেটার খেলেছেন। কিন্তু কীভাবে?

Image Credit Source: Twitter

বার্মিংহ্যাম : ক্রিকেট ইতিহাসের অন্যতম পুরনো লড়াইগুলোর একটা অ্যাসেজ (Ashes)। টেস্ট ক্রিকেট (Test Cricket) উপভোগ করতে চাওয়া ক্রিকেট প্রেমীরা কম-বেশি চোখ রাখেন অ্যাসেজে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে এই ঐতিহ্যের অ্যাসেজ হয়। টেস্ট ক্রিকেটের অন্যতম গুরুত্বপূর্ণ দ্বৈরথ এটি। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা বরাবর স্বপ্ন দেখেন অ্যাসেজে খেলার। এই অ্যাসেজে তো ভারতীয় ক্রিকেটারদের খেলার কথা নয়। কিন্তু এখানও বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেটার (Indian Cricketers) খেলেছেন। কিন্তু কীভাবে? বিস্তারিত রইল  এর এই প্রতিবেদনে।

আসলে ভারতীয় বংশোদ্ভূত ৭ ক্রিকেটার অতীতে অ্যাসেজে খেলেছেন। রইল সেই ক্রিকেটারদের তালিকা —

১) নাসির হুসেন – তাঁর জন্ম মাদ্রাসে (বর্তমানে চেন্নাই)। নাসির হুসেনের জন্মের পর তাঁর পরিবার ইংল্যান্ডে চলে যায়। তিনি ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন। এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৩টি টেস্টে খেলেছিলেন।

২) মন্টি পানেসর – ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার মন্টি পানেসর অ্যাসেজে খেলেছেন। তাঁর জন্ম হয়েছিল ভারতের পঞ্জাবে। পরবর্তীতে তিনি ইংল্যান্ডের জাতীয় দলে খেলেছেন। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬টি টেস্টে খেলে ১৪টি উইকেট নিয়েছেন।

৩) রবি বোপারা – ভারতীয় বংশোদ্ভূত অলরাউন্ডার রবি বোপারা খেলতেন ইংল্যান্ডের বিরুদ্ধে। এই অলরাউন্ডার অ্যাসেজে খেলেছেন। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪টি টেস্টে খেলেছিলেন।

৪) মার্ক রামপ্রকাশ – ভারতীয় বংশোদ্ভূত এই ক্রিকেটার দীর্ঘ সময় ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন। অজিদের বিরুদ্ধে তিনি মোট ১২টি টেস্টে খেলেছেন। তার মধ্যে করেছেন ৯৩৩ রান। রয়েছে ১টি শতরান ও ৬টি অর্ধশতরান।

৫) স্টুয়ার্ট ক্লার্ক – প্রাক্তন অজি ক্রিকেটার স্টুয়ার্ট ক্লার্কের বাবার জন্ম চেন্নাইতে। ভারতীয় বংশোদ্ভূত এই ক্রিকেটার ইংল্যান্ডের বিরুদ্ধে ৭টি ম্যাচে খেলেছেন। তাতে নিয়েছেন ৩০টি উইকেট।

৬) রবার্ট উলমার (বব উলমার) – বব উলমারের জন্ম ভারতের কানপুরে। পরে তাঁর পরিবার ইংল্যান্ডে চলে যায়। এবং ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটও খেলেন তিনি। তারকা অলরাউন্ডার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মোট ১০ টি টেস্ট ম্যাচ খেলেছিলেন। তাতে করেন ৬৬৩ রান। এবং বল হাতে নিয়েছিলেন তিন উইকেট।

৭) লিসা স্থালেকার – অস্ট্রেলিয়ার মহিলা দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন লিসা স্থালেকার। তাঁর জন্ম ভারতের পুনেতে। অস্ট্রেলিয়া মহিলা দলের হয়ে মোট ৮টি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। মহিলাদের অ্যাসেজেও অজিদের হয়ে খেলেছেন লিসা। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্টেই খেলেছেন তিনি।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours