বৈঠকের আগেরদিন, বৃহস্পতিবারই দিল্লি ও পঞ্জাবের শাসকদল আম আদমি পার্টির তরফে দাবি করা হয়, বিজেপি ও কংগ্রেসের মধ্যে গোপন আঁতাত হয়েছে।

Mallikarjun Kharge: 'এত মাতামাতি হচ্ছে কেন?' বিরোধী বৈঠকের আগেই কেজরীর হুঁশিয়ারির পাল্টা জবাব খাড়্গেরমল্লিকার্জুন খাড্গে। ছবি:PTI
পটনা: লক্ষ্য় ২০২৪-র লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2023) কেন্দ্রের গদি থেকে বিজেপি(BJP)-কে সরানো। সেই ‘মিশনে’ই আজ বিহারের পটনায় মুখোমুখি হচ্ছে ১৭টি বিরোধী দল। এরমধ্যে আরজেডি, জেডিইউ, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সমাজবাদী পার্টি, বিআরএসের মতো বিজেপি বিরোধী দল রয়েছে। যোগ দেওয়ার কথা দিল্লি ও পঞ্জাবের শাসক দল আম আদমি পার্টি(Aam Admi Party)-রও। কিন্তু বৈঠকের আগেই হুঁশিয়ারি দিয়েছে আপ। দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের হাতে আমলাদের নিয়োগ ও বদলির ক্ষমতা রাখতে কেন্দ্রের তরফে যে অধ্যাদেশ বা অর্ডিন্যান্স (Ordinance)আনা হয়েছে, তার যদি বিরোধিতা না করে বিরোধী দলগুলি, তবে তাঁরা এই বৈঠকে যোগ দেবে না। আজ, শুক্রবার সকালে পটনায় পৌঁছতেই আপের সেই হুঁশিয়ারির পাল্টা জবাব দিলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে (Mallikarjun Kharge)। তিনি বললেন, “অর্ডিন্য়ান্স পেশের বিষয়টি সংসদের। অধিবেশন শুরুর আগে কংগ্রেস এই বিষয় নিয়ে আলোচনা করবে।”


২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই বিহারের পটনায় একজোট হয়েছে বিরোধীরা। আজ সকাল ১১টা থেকে শুরু হয়েছে এই বৈঠক। দুপুর সাড়ে তিনটে অবধি এই বৈঠক চলবে। এরপরে বিরোধী দলগুলি মিলিতভাবে একটি সাংবাদিক বৈঠক করবে।

বৈঠকের আগেরদিন, বৃহস্পতিবারই দিল্লি ও পঞ্জাবের শাসকদল আম আদমি পার্টির তরফে দাবি করা হয়, বিজেপি ও কংগ্রেসের মধ্যে গোপন আঁতাত হয়েছে। দুই দল গোপনে চুক্তি করেছে যে রাজ্য়সভায় যখন দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের ক্ষমতা বৃদ্ধি করা নিয়ে অধ্যাদেশ পেশ করা হবে, তখন বিরোধীরা ওয়াক আউট করবে, যার ফলে বিনা বিরোধিতায় কেন্দ্রের আনা অধ্যাদেশ পাশ হয়ে যাবে। যদি বিরোধী দলগুলি এই অধ্যাদেশের বিরোধিতা না করে, তাহলে তাঁরা এই বৈঠকে যোগ দেবে না।


কেজরীবালের এই হুঁশিয়ারিকে অনেক বিরোধী রাজনৈতিক নেতারাই ‘চাপ সৃষ্টি করার রাজনীতি’ বলে উল্লেখ করেছেন। এ দিন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গে পটনায় পৌঁছতেই সাংবাদিকরা তাঁকে আপের এই হুঁশিয়ারি নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, “অধ্যাদেশ পেশ করা হোক বা তার বিরোধিতা, সেটা তো সংসদের বাইরে হবে না। অধিবেশন শুরুর আগে সমস্ত দল একজোট হয়ে সংসদে কী কী বিষয় নিয়ে আলোচনা করা হবে, তা নিয়ে বৈঠক করা হয়। ওঁরাও এটা জানে, এমনকী সর্বদলীয় বৈঠকেও ওঁদের নেতারা এসেছিল। আমি জানি না কেন এই বিষয় নিয়ে এত প্রচার করা হচ্ছে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours