রানের গুটিয়ে গিয়েছে ভারতের প্রথম ইনিংস। রাহানে-শার্দূল জুটির দুরন্ত লড়াইয়ের পরও ১৭৩ রানের লিড অস্ট্রেলিয়ার। ফলে ভারতীয় ক্রিকেট প্রেমীদের মনে একটাই প্রশ্ন, টিম ইন্ডিয়ার 'দ্য আল্টিমেট টেস্ট' কি হাতছাড়া হওয়ার পথে? এই প্রশ্নের উত্তরের ঝলক মিলবে আজই।

Shardul Thakur : ওভালে স্যার ডন ব্র্যাডম্যানকে 'ছুঁলেন' লর্ড শার্দূলওভালে স্যার ডন ব্র্যাডম্যানকে 'ছুঁলেন' লর্ড শার্দূল
Image Credit Source: BCCI
লন্ডন : সব লড়াই সব সময় সফল হয় না। বিশেষ করে ২২ গজের লড়াইয়ে দলের মেরুদণ্ডই যদি মচকে যায়, তা হলে বাকিরা বেশ চাপ অনুভব করেন। সেই পরিস্থিতিতে মিডল অর্ডারে নামা কোনও ক্রিকেটারের একটা চোয়ালচাপা লড়াই বরাবরই মনে রাখার মতো হয়। কিন্তু শেষ অবধি কোথাও যেন একটা অপূর্ণতা থেকে যায়। লর্ড শার্দূলের ব্যাট ও বল ওভালে কথা বলল ঠিকই। কিন্তু ভারতকে খুব স্বস্তি যে দিতে পারল, তা বলা যায় না। প্রবল চাপ নিয়ে লড়াই করতে করতে অর্ধশতরানের ইনিংস খেলেন শার্দূল ঠাকুর (Shardul Thakur)। একইসঙ্গে অজি কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের এক রেকর্ডও ছুঁয়ে ফেলেছেন শার্দূল। বিস্তারিত রইল TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।


ওভাল আর শার্দূলের এক আলাদা কিস্সা
ওভাল শার্দূল ঠাকুরকে খালি হাতে ফেরায় না। আর শার্দূলও এই ওভালে জ্বলে ওঠেন। ২০২১ সালে এই ওভালেই ব্যাটে-বলে দারুণ পারফর্ম করেছিলেন শার্দূল। ইংল্যান্ডের বিরুদ্ধে দু’টো ইনিংসেই অর্ধশতরান করেছিলেন (প্রথম ইনিংসে ৩৬ বলে ৫৭ রান ও দ্বিতীয় ইনিংসে ৭২ বলে ৬০ রান)। এবং তিনটি উইকেটও নিয়েছিলেন। বছর দু’য়েক পর তাই ওভালে লর্ড শার্দূলের ম্যাজিক দেখার অপেক্ষা ছিল। সেই ম্যাজিক দেখা গেল। অজিদের বিরুদ্ধে প্রথম ইনিংসে বল হাতে প্রথমে ২ উইকেট নিয়েছিলেন শার্দূল। এরপর ব্যাট হাতেও ৫১ রানের লড়াকু ইনিংস। কামিন্স-স্টার্কদের একটার পর একটা বাউন্সার সামলে অ্যাঙ্কর ইনিংস খেলে গেলেন শার্দূল। ওভালে এটি শার্দূলের তৃতীয় অর্ধশতরান। তাও আবার পর পর তিন ম্যাচে। শার্দূলের আগে ওভালে সফরকারী দলের হয়ে পরপর তিনটি হাফসেঞ্চুরি হাঁকানো ব্য়াটার হলেন অজি কিংবদন্তি ডন ব্র্যাডম্যান। ফলে এ দিন লর্ড শার্দূল ছুঁয়ে ফেললেন স্যার ডন ব্র্যাডম্যানকে।



ভাগ্যিস অজিঙ্ক রাহানে ও শার্দূল ঠাকুর WTC ফাইনালের তৃতীয় দিন মাঠে ছিলেন। ভারতের ফলোঅনের ঝুঁকি ছিল। তা থেকে দলকে উদ্ধার করে রাহানে-শার্দূল জুটি। তৃতীয় দিনের প্রথম সেশনে ১০৯ রান তোলে ভারত। লাঞ্চ বিরতি অবধি শতরানের পার্টনারশিপ গড়ে ফেলেন রাহানে ও শার্দূল। একদিকে রাহানে হাত খুলে খেলছিলেন, অন্যদিকে শার্দূল ধরে খেলছিলেন। এই জুটি লাঞ্চ বিরতি অবধি ২৬০ রানে পৌঁছে দেয় ভারতকে। দ্বিতীয় সেশন শুরু হতেই বড় ধাক্কা খায় ভারত। ৮৯ রানে আউট হন রাহানে। এরপর অর্ধশতরান পূর্ণ করা শার্দূলকে ফেরান ক্যামেরন গ্রিন। প্রথম ইনিংসে ২৯৬ রানে অলআউট হয়ে যায় ভারত। এ বার দেখার দ্বিতীয় ইনিংসে অজিদের কত রানে রুখতে পারেন মহম্মদ সামি-মহম্মদ সিরাজরা।


তৃতীয় দিন ২৯৬ রানের গুটিয়ে গিয়েছে ভারতের প্রথম ইনিংস। রাহানে-শার্দূল জুটির দুরন্ত লড়াইয়ের পরও ১৭৩ রানের লিড অস্ট্রেলিয়ার। ফলে ভারতীয় ক্রিকেট প্রেমীদের মনে একটাই প্রশ্ন, টিম ইন্ডিয়ার ‘দ্য আল্টিমেট টেস্ট’ কি হাতছাড়া হওয়ার পথে? এই প্রশ্নের উত্তরের ঝলক মিলবে আজই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours