এবার প্রায় ৮৫ হাজার পরীক্ষার্থী সেটে বসছেন। মোট পরীক্ষা কেন্দ্র রয়েছে ১০৮টি।

রাজ্যে রবিবার স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট বা সেট (SET)। পরীক্ষা ঘিরে বিশেষ সতর্কতা কলেজ সার্ভিস কমিশনের। সামগ্রিকভাবে পরীক্ষা পরিচালনার জন্য জেলাশাসকদের চিঠি পাঠানো হয়েছে কমিশনের তরফে। প্রত্যেকটি জেলায় একজিকিউটিভ অফিসার হিসাবে কাজ করবেন ওই জেলার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। ইতিমধ্যেই নিকটবর্তী থানায় প্রশ্নপত্র পৌঁছে গিয়েছে। কমিশনের স্পষ্ট নির্দেশ, পরীক্ষা শুরু হওয়ার পর আর কেউ হলের মধ্যে ঢুকতে পারবেন না। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত পরীক্ষাহল থেকে বেরোতে পারবেন না কেউ। সেটের জন্য অতিরিক্ত বাস চালাবে সরকার। পাশাপাশি ট্রেন, মেট্রোর সূচিতেও বদলের সম্ভাবনা রয়েছে।

নিয়োগ দুর্নীতির অভিযোগে কার্যত ফালা ফালা রাজ্যের শিক্ষাক্ষেত্র। এরইমধ্যে নিয়োগের পরীক্ষা। নিঃসন্দেহে সতর্ক কমিশন। এর আগে প্রায় পাঁচ বছর পর প্রাথমিকের টেট হয় রাজ্যে। সেই সময় বিক্ষিপ্ত কিছু অভিযোগ উঠেছিল। বায়োমেট্রিকের সমস্যার অভিযোগ তুলেছিলেন পরীক্ষার্থীদের একাংশ। অনেকে সময়মতো পরীক্ষাকেন্দ্রে ঢুকতে না পারার কারণেও সমস্যা হয়। তবে কলেজ সার্ভিস কমিশন স্পষ্ট জানিয়ে দিয়েছে, নির্ধারিত সময়ের আগে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। কোনওভাবেই পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর আর পরীক্ষাহলে ঢোকা যাবে না।

এবার প্রায় ৮৫ হাজার পরীক্ষার্থী সেটে বসছেন। মোট পরীক্ষা কেন্দ্র রয়েছে ১০৮টি। প্রতি সেন্টারে অধ্যক্ষ বা রেজিস্ট্রার হবেন সেন্টার ইনচার্জ। কো অর্ডিনেটর হিসেবে থাকবেন একজন সিনিয়র অফিসার। প্রতি সেন্টারে কলেজ সার্ভিস কমিশনের ২ জন অবজার্ভার থাকবেন। মূলত দু’টি পেপার থাকে সেটে। ৫০টি ছোট প্রশ্ন থাকে প্রথম পেপারে। দ্বিতীয় পেপারে থাকে ১০০টি প্রশ্ন। প্রতি প্রশ্ন পিছু থাকে ২ নম্বর করে। প্রথম পেপারের জন্য ১ ঘণ্টা ও দ্বিতীয় পেপারের জন্য ২ ঘণ্টা সময় দেওয়া হয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours