সংগঠনের দাবি ২০১৮ সাল থেকে এই বিদ্যালয় সাঁওতালি মাধ্যমে পঠন পাঠন শুরু হলেও এই মাধ্যমে স্থায়ী কোনও শিক্ষক নিয়োগ হয়নি।


শিক্ষক নিয়োগের দাবিতে উত্তাল রাজ্য। এখনও ‘হকের চাকরির’ দাবিতে ধর্নায় বসে রয়েছেন চাকরি প্রার্থীরা। এই পরিস্থিতি এবার শিক্ষক নিয়োগের দাবিতে গেটে তালা লাগিয়ে বিক্ষোভ আদিবাসী সংগঠনের। ব্যহত পঠন-পাঠন। ঘটনাস্থলে মোতায়েন বিশাল পুলিশ বাহিনী।

সাঁওতালি মাধ্যমে স্থায়ী শিক্ষক নিয়োগের দাবিতে মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য বিদ্যালয় বন্ধ করে দিল আদিবাসীদের সংগঠন ভারত জাকাত মাঝি পারগানা মহল। এ দিন, বিদ্যালয় গেটের সামনে সাঁওতালি মাধ্যমের পড়ুয়াদের প্লাকার্ড ফেস্টুন হাতে গেট বন্ধ করে বসে থাকতে দেখা যায়। একই সঙ্গে এই আদিবাসী সংগঠনটির পক্ষ থেকে বিদ্যালয়ের গেটে জমায়েত করে অনির্দিষ্টকালের জন্য বিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়।

সংগঠনের দাবি ২০১৮ সাল থেকে এই বিদ্যালয় সাঁওতালি মাধ্যমে পঠন পাঠন শুরু হলেও এই মাধ্যমে স্থায়ী কোনও শিক্ষক নিয়োগ হয়নি। আর তার ফলে ব্যাহত হচ্ছে পঠন পাঠন। বঞ্চিত হচ্ছে সাঁওতালি মাধ্যমের পড়ুয়ারা। আর তাই ৩রা জানুয়ারি সকাল থেকে বিদ্যালয়ের গেটে তালা লাগিয়ে এই বিক্ষোভ আন্দোলন কর্মসূচি। এর ফলে বিদ্যালয়ে ঢুকতে পারলেন না স্কুলের শিক্ষক থেকে নতুন শিক্ষা বর্ষের পড়ুয়ারা। বিদ্যালয়ের গেট থেকেই ফিরে যেতে হল অন্যান্য মাধ্যমে পড়ুয়াদের।

আদিবাসী সংগঠনের নেতৃত্ব সূর্যকান্ত মুর্মুর দাবি, ২০১৮ সাল থেকে এই বিদ্যালয়ের সাঁওতালি মাধ্যমে পঠন-পাঠন শুরু হলেও দীর্ঘ পাঁচ বছরে এই বিদ্যালয় স্থায়ী কোনও শিক্ষক নিয়োগ না করায় শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে সাঁওতালি মাধ্যমের পড়ুয়ারা। তাঁদের জন্য়ই আন্দোলন।

জানা গিয়েছে, বিদ্যালয়ে পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ৩০ জন পড়ুয়া এই বিদ্যালয় সাঁওতালি মাধ্যমে পাঠরত। ২০১৮ সাল থেকে এই বিদ্যালয়ে সাঁওতালি মাধ্যমে পঠন-পাঠন শুরু হয়। ২০২০ সালে রাজ্য সরকার এই বিদ্যালয়ে সাঁওতালি মাধ্যমে পঠন-পাঠনের জন্য সরকারিভাবে অনুমোদন প্রদান করেন। কিন্তু এখনো পর্যন্ত এই বিদ্যালয়ের সাঁওতালি মাধ্যমে পঠন পাঠানোর জন্য কোনও স্থায়ী শিক্ষক নিয়োগ করা হয়নি। দু’জন স্থানীয়ভাবে নিয়োগ করে আপাতত এই বিদ্যালয়ে সাঁওতালি মাধ্যমে পঠন-পাঠন চলছে।

এই বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ডক্টর সৌমেন বাগ বলেন, “সকাল থেকে স্কুলের গেটে তালা লাগিয়ে দেওয়ার ফলে স্কুলে গঠন-পাঠন সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গিয়েছে।” ঘটনাস্থলে উপস্থিত দাঁতন থানার বিশাল পুলিশ বাহিনী।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours