গরুর বিয়ে দেখতে আশপাশের গ্রাম থেকে প্রচুর মানুষের ঢল নামে এই মেলায়। এলাকার বাসিন্দারা জানাচ্ছেন তাঁদের পূর্ব পুরুষেরা আগে মোষের বিয়ে দিত। কিন্তু, এখন মোষ সেই ভাবে না থাকায় গরুর বিয়ে দেওয়া হচ্ছে।

আমরা এতদিন বৃষ্টি না হওয়ায় ব্যাঙের বিয়ে দেখেছি। দেখেছি বট-পাকুঁড়ের বিয়ে। এবার কৃষকদের মঙ্গল কামনায় গরুর বিয়ে দিল গ্রামবাসীরা। এবারে ৫৮বছর বর্ষপূর্তি হলো ৷ আলিপুরদুয়ার (Alipurduar) ২ নম্বর ব্লকের চাপারেরপাড় ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের পলাশতলি বাজার এলাকায় গোরুর বিয়ে উপলক্ষে গোষ্ঠ মেলা অনুষ্ঠিত হল৷ গরুর বিয়ে দেখতে আশপাশের গ্রাম থেকে প্রচুর মানুষের ঢল নামে এই মেলায়। এলাকার বাসিন্দারা জানাচ্ছেন তাঁদের পূর্ব পুরুষেরা আগে মোষের বিয়ে দিত। কিন্তু, এখন মোষ সেই ভাবে না থাকায় গরুর বিয়ে (wedding ceremony of the cow) দেওয়া হচ্ছে। 



এলাকার বেশিরভাগ মানুষই রাজবংশী সম্প্রদায়ের। হিন্দু রীতি মেনে এলাকায় নানারকম পুজোর প্রচলন রয়েছে দীর্ঘদিন থেকেই। এদিকে শ্রী কৃষ্ণের বাল্যকালেও তাঁর সঙ্গে দেখা যেত এই গরুকেই। দেবাদিদেব মহাদেবের বাহন আবার ষাঁড়। এই ভগবান বিষ্ণু, শিব ঠাকুরের পুজোরও বিশেষ প্রচলন রয়েছে। সেখানে গোষ্ঠ মেলা উপলক্ষে এই এলাকায় বরাবরই এই এলাকায় ব্যাপক উন্মাদনা দেখতে পাওয়া যায়। ছোটদের খেলনা থেকে মানুষের নিত্য প্রয়োজনের জিনিস, নানা সামগ্রীর পসরা সাজিয়ে বসেন বহু ছোট ছোট ব্যবসায়ীরা। শীতের বিকালে গরম তেলেভাজা আর জিলিপির গন্ধে মম করে গোটা এলাকা। কচিকাচাদের কোলাহলে গমগম করে মেলার মাঠ। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours