হিন্দি বলয়ে সরকার গড়ার দাবি জানিয়ে রাহুল গান্ধী বলেন, "ভয়, ঘৃণা, মুদ্রাস্ফীতি এবং বেকারত্বের বিরুদ্ধে দাঁড়িয়ে ভারত জোড়ো যাত্রা-য় প্রত্যেকের কাছ থেকে বড় সাড়া পেয়েছি।

ভারত জোড়ো যাত্রায় বড় সাড়া মিলেছে। এবার হিন্দি বলয়ে সরকার গড়বে কংগ্রেস। রবিবার হরিয়ানার কুরুক্ষেত্রে ভারত জোড়ো যাত্রা থেকে এমনই দাবি জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একইসঙ্গে বিজেপিকে কটাক্ষ করে তিনি বলেন, “বিজেপির মনে রয়েছে রাহুল গান্ধী। এটা আমার মনে নেই। আমার ভাবমূর্তি নিয়ে কে কী ভাবল, তার পরোয়া আমি করি না।”



এদিন ভারত জোড়ো যাত্রার সাফল্য তুলে ধরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাহুল গান্ধী বলেন, “ভয়, ঘৃণা, মুদ্রাস্ফীতি এবং বেকারত্বের বিরুদ্ধে দাঁড়িয়ে ভারত জোড়ো যাত্রা-য় প্রত্যেকের কাছ থেকে বড় সাড়া পেয়েছি।” একইসঙ্গে সমালোচকদের একহাত নিয়ে সনিয়া-তনয় বলেন, “অনেকে বলেছিলেন, বিজেপি শাসিত রাজ্য এবং হিন্দি বলয়ে আমরা সাড়া পাব না। কিন্তু এই রাজ্যগুলিতেই আমরা অনেক বেশি সাড়া পেয়েছি।” এপ্রসঙ্গে দক্ষিণের সঙ্গে উত্তরের রাজ্যগুলির তুলনা করে রাহুল গান্ধী বলেন, “অনেকে বলেছিলেন কেরলে আমরা যে সাড়া পেয়েছি, সেটা বিজেপি শাসিত রাজ্য কর্নাটকে পাব না। কিন্তু আমরা সেখানে আরও ভালো সাড়া পেয়েছি। দক্ষিণ ভারতে আমরা যখন পৌঁছেছি, সেখানে যে সাড়া পেয়েছি, তার থেকে আরও বেশি সাড়া পেয়েছি ভারত জোড়ো যাত্রা যখন মহারাষ্ট্রে পৌঁছয়।”

এরপরই হিন্দি বলয়ে সরকার গড়ার প্রসঙ্গ তুলে কংগ্রেস নেতা বলেন, “যখন হিন্দি বলয়ের মধ্যে ভারত জোড়ো যাত্রা প্রবেশ করেছে, মধ্যপ্রদেশ, হরিয়ানায় বিজেপি শাসিত রাজ্য হওয়া সত্ত্বেও আমরা অনেক ভাল সাড়া পেয়েছি এবং দিন দিন সমর্থন আরও বাড়ছে। কৃষক এবং দরিদ্র মানুষেরা সমর্থন করেছেন এবং তাদের সমর্থনে আমরা সরকার করব।

ভারত জোড়ো যাত্রা সম্পূর্ণ হওয়ার পর কী করবেন? এটা নিয়ে এখনই ভাবিত নয় রাহুল গান্ধী। এপ্রসঙ্গে গীতার উদ্ধৃতি তুলে ধরে তিনি বলেন, “গীতায় বলেছে, কাজ করে যাও ফলের আশা করো না। যখন অর্জুন মাছের চোখ নিশানা করে তীর ছুঁড়েছিলেন, তখন তিনি ভাবেননি লক্ষ্য পূরণ হওয়ার পর কী করবেন।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours