ওড়িশার বালেশ্বর ও বাংলার সাগর দ্বীপের মধ্যে দিয়ে আজ সন্ধেয় প্রবেশ করবে স্থলভাগে। তারপর ক্রমশ উত্তর ওড়িশা, বাংলা ও ঝাড়খণ্ড পেরিয়ে ছত্তীসগঢ়ের দিকে এগোবে

ফের নিম্পচাপের বৃষ্টি। আলিপুর আবহাওয়া (Weaher Update) দফতর সূত্রে খবর, উত্তর পূর্ব বঙ্গোপসাগরে (Bay of bengal) তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। সেই গভীর নিম্নচাপ আজ দুপুরেই অতি গভীর নিম্নচাপে (Depression) পরিণত হবে। এর পর ওড়িশার বালেশ্বর ও বাংলার সাগর দ্বীপের মধ্যে দিয়ে আজ সন্ধেয় প্রবেশ করবে স্থলভাগে। তারপর ক্রমশ উত্তর ওড়িশা (Odisha), বাংলা ও ঝাড়খণ্ড পেরিয়ে ছত্তীসগঢ়ের দিকে এগোবে।  

এর প্রভাবে আজ ও আগামী ২৪ ঘণ্টা গোটা দক্ষিণবঙ্গেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ভারী বৃষ্টি হবে উপকূলের জেলা, সংলগ্ন জেলা ও পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। আজ ভারী বৃষ্টির সম্ভাবনার কারণে রেড অ্যালার্ট জারি হয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। 

বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তার প্রভাবে দক্ষিণবঙ্গ ও পশ্চিমাঞ্চলের একাধিক জেলায় ভারী বৃষ্টি। মাঝারি বৃষ্টি হবে কলকাতা, হাওড়া ও হুগলিতে। জানাল আলিপুর আবহাওয়া দফতর। খারাপ আবহাওয়ার জন্য কলকাতায় বিমানবন্দরে নামতে পারল না ৮টি বিমান।

নিম্নচাপের পিঠোপিঠি আরেকটা নিম্নচাপ। তার প্রভাবে ভাদ্রের শুরুতেই মাথার ওপর দুর্যোগের মেঘ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ ঘনীভূত হয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।  


দিঘা থেকে ১৪০ কিলোমিটার দূরে পূর্ব ও দক্ষিণ পূর্ব এবং সাগর থেকে ১০০ কিলোমিটার দূরে দক্ষিণ পূর্বে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ। 

উত্তর-পশ্চিম দিকে সরতে সরতে তা উত্তর ওড়িশা, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড হয়ে উত্তর ছত্তিশগড়ের দিকে এগোবে। তার প্রভাবে দক্ষিণবঙ্গ ও পশ্চিমাঞ্চলের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 


আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের কথায়, ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মূলত দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়ায়। হাওড়া, কলকাতা, হুগলিতে মাঝারি বৃষ্টি। যেহেতু ডিপ ডিপ্রেশন, তাই পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় এই দুই জেলায় মিডনাইট পর্যন্ত উইন্ড ৫০-৬০ কিমি বেগে, গাস্টিং ৭০ কিমি প্রতি ঘণ্টায়

নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার রাত থেকেই সৈকত শহর দিঘায় শুরু হয়েছে বৃষ্টি। সঙ্গে রয়েছে ঝোড়ো হাওয়া। 

পূর্ব মেদিনীপুরের মহিষাদলের অমৃতবেড়িয়ায় ঝোড়ো হাওয়া আর বৃষ্টির মধ্যে রূপনারায়ণ নদীতে মাছ ধরতে গিয়ে প্রায় ডুবে যাওয়ার উপক্রম হয় তিনটি নৌকার।অন্যান্য নৌকার মৎস্যজীবীরা ওই তিন নৌকার মত্স্যজীবীদের উদ্ধার করেন। 

এক রাতের বৃষ্টিতে পশ্চিম বর্ধমানের দুর্গাপুর পুরসভার ৩৮ নম্বর ওয়ার্ডের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। তেঁতুলতলা কলোনির প্রায় ২২টি বাড়িতে বৃষ্টির জল ঢুকে যায়। দুর্গাপুর পুরসভার ২৮ নম্বর ওয়ার্ডের আরআইপি প্লট, চণ্ডীতলা এলাকাতেও ধরা পড়েছে জল দুর্ভোগের ছবি। 

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, জুলাইয়ে রাজ্যে বৃষ্টির ঘাটতিতে কৃষিক্ষেত্রে যে অশনি সঙ্কেত তৈরি হয়েছিল, এই কদিনের বৃষ্টিতে চাষবাসে অনেকটাই সুবিধা হবে। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours