কলকাতা ছাড়াও ডুরান্ডের ম্যাচ হবে গুয়াহাটি আর ইম্ফলেও। যুবভারতী ক্রীড়াঙ্গনে উদ্বোধনী ম্যাচ আর ফাইনাল।
ডুরান্ড কাপের (Durand Cup) দামামা বেজে গিয়েছে। ১৬ অগস্ট থেকে শুরু হচ্ছে ভারতের ঐতিহ্যশালী ফুটবল টুর্নামেন্ট। ইস্টবেঙ্গল- মোহনবাগান (Kolkata Derby) হেভিওয়েট ডার্বি দিয়েই এ বার ডুরান্ডের কিক-অফ হচ্ছে। তার আগে শুরু হয়ে গেল ডুরান্ড কাপের ট্রফি ট্যুর (Trophy Tour)। প্রথম বার এই উদ্যোগ নেওয়া হল। ডুরান্ডের ট্রফি ঘুরবে কলকাতা সহ আরও ৩ শহরে। মঙ্গলবার কলকাতা থেকে সেই ট্রফি যাত্রার আনুষ্ঠানিক সূচনা হল। গুয়াহাটি, ইম্ফল, জয়পুর হয়ে ট্রফি ফিরবে কলকাতায়। গোয়া আর বেঙ্গালুরুতেও ট্রফি ট্যুরের ভাবনা রয়েছে ডুরান্ড কমিটির।

রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস অনুষ্ঠানের ফ্ল্যাগ অফ করেন। কলকাতা ছাড়াও ডুরান্ডের ম্যাচ হবে গুয়াহাটি আর ইম্ফলেও। যুবভারতী ক্রীড়াঙ্গনে উদ্বোধনী ম্যাচ আর ফাইনাল। কলকাতার কিশোর ভারতী স্টেডিয়াম আর নৈহাটির বঙ্কিমাঞ্জলি স্টেডিয়ামেও হবে ডুরান্ডের ম্যাচ। যুবভারতীতে হবে ডুরান্ড কাপের ১০টি ম্যাচ। ১৬ অগস্ট ইস্টবেঙ্গল-মোহনবাগান বড় ম্যাচ দিয়ে যার আনুষ্ঠানিক সূচনা। ইস্টবেঙ্গল, মোহনবাগান ছাড়াও ওই গ্রুপে আছে মুম্বই সিটি এফসি, রাজস্থান ইউনাইটেড, ইন্ডিয়ান নেভি।

১৯৮০ সালের ১৬ অগাস্ট বড় ম্যাচ দেখতে গিয়ে মাঠেই প্রাণ হারিয়েছিলেন ১৬ জন ফুটবলপ্রেমী। এরপর থেকে আর কখনও ওই দিন বড় ম্যাচ হয়নি। ৪২ বছর পর ফের ওই দিনে ডার্বি। ডুরান্ড কমিটিকে অভিনব প্রস্তাব রাজ্যের ক্রীড়ামন্ত্রীর। ওই ১৬ জন ফুটবলপ্রেমীর পরিবারের সদস্যকে ম্যাচে আমন্ত্রণ জানানোর প্রস্তাব দিয়েছেন ক্রীড়ামন্ত্রী। একই সঙ্গে ম্যাচের আগে তাঁদের উদ্দেশ্যে নীরবতা পালনের প্রস্তাবও দেওয়া হয়েছে। ক্রীড়ামন্ত্রীর প্রস্তাবকে বিবেচনা করে পরবর্তীতে সিদ্ধান্ত নেবে ডুরান্ড কমিটি।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours