রবিবার থেকে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে প্রবল বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপের প্রভাব পড়তে পারে বাংলাতেও।
#কলকাতা: সপ্তাহান্তে নিম্নচাপ আন্দামান ও বঙ্গোপসাগরে। শক্তি সঞ্চয় করে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হবে। নিম্নচাপের অভিমুখ ওড়িশা উপকূল। রবিবার থেকে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে প্রবল বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপের প্রভাব পড়তে পারে বাংলাতেও।
শুক্রবার নিম্নচাপ তৈরির সম্ভাবনা উত্তর আন্দামান সাগরে। সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরেও নিম্নচাপের প্রভাব পড়বে। নিম্নচাপটি ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগোবে। অভিমুখ ওড়িশা উপকূল। ওড়িশা ও উত্তর অন্ধ্র প্রদেশ উপকূলে এর প্রভাব পড়বে। শক্তি সঞ্চয় করে এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে রবিবার। এর ফলে আরও এক দফায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রবল বৃষ্টির সম্ভাবনা ওড়িশায়।
ওড়িশা উপকূলে নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকাতেই রয়েছে। সঙ্গে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর প্রভাবে ওড়িশা, ঝাড়খন্ড ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।নিচের দিকে জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি বেশি থাকবে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে আরও ৪৮ ঘণ্টা। ভারী বৃষ্টির সম্ভাবনা এই মুহূর্তে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতায় মূলত আংশিক মেঘলা আকাশ। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা ।
মঙ্গলবার ও বুধবার ওড়িশা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।
বুধ ও বৃহস্পতিবার মধ্যপ্রদেশ, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার কেরল, তামিলনাড়ু, পুদুচেরি এবং আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার থেকে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। মৎস্যজীবীদের আন্দামান সাগর ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours